রবিবার, ১২ মে ২০২৪

শিরোনাম

নির্বাচনী ষড়যন্ত্রের অভিযোগ/আদালতে নিজেকে নির্দোষ দাবি ট্রাম্পের

শুক্রবার, আগস্ট ৪, ২০২৩

প্রিন্ট করুন
ডোনাল ট্রাম্প

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ভন্ডুল ও ষড়যন্ত্র করে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় বাধা দেয়া ও ক্যাপিটল হিলে হামলার ঘটনায় বিচারের মুখোমুখি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৩ আগস্ট) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ফেডারেল ডিস্ট্রিক্ট আদালতে হাজির হয়ে নিজেকে নির্দোষ দাবি করেন তিনি।

গেল চার মাসের মধ্যে তৃতীয় বারের মত ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হয়েছেন ট্রাম্প। সবশেষ, তার বিরুদ্ধে অভিযোগ, যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত ২০২০ সালের নির্বাচন ভন্ডুলের ষড়যন্ত্র ও পরবর্তী ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলা।

মঙ্গলবার (১ আগস্ট) ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ। সেই মামলায় হাজিরা দিতে বৃহস্পতিবার (৩ আগস্ট) যুক্তরাষ্ট্রের নিউ জার্সি থেকে ব্যক্তিগত বিমানে করে ওয়াশিংটন ডিসির ডিস্ট্রিক্ট আদালতে আসেন দেশটির সাবেক প্রেসিডেন্ট। শুরুতেই মামলায় গ্রেফতার দেখানো হয় তাকে।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চারটি সুস্পষ্ট অভিযোগ আনা হয়েছে। এগুলো হল- যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতারণা ও ষড়যন্ত্র, দাফতরিক কাজে বাধা এবং মানুষের অধিকারকে ক্ষুণ্ন করার প্রয়াস ও ষড়যন্ত্রমূলক প্রচেষ্টা। অভিযোগগুলো পড়ে শোনান বিচারক মোক্সিলা উপাধ্যায়। অভিযোগ প্রমাণিত হলে তার কত বছরের সাজা হতে পারে, তাও জানানো হয়। এ সময় ট্রাম্প নিজেকে নির্দোষ দাবি করেন।

শুনানিতে সরকার পক্ষের কৌঁসুলিরা আদালতের কাছে ট্রাম্পকে আটকের আবেদন করেননি। তবে, এর বিপরীতে তাকে বেশ কয়েকটি শর্ত দেয়া হয়। ট্রাম্প দাঁড়িয়ে ডান হাত তুলে মুক্তির শর্ত মেনে চলার শপথ নেন ও কাগজপত্রে সই করেন। পরে, বিচারক ট্রাম্পের জামিন মঞ্জুর করে আগামী ২৮ আগস্ট সকাল দশটায় মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেন।

আদালত থেকে ট্রাম্প তার আবাসস্থল ফ্লোরিডার মার-এ লাগোর উদ্দেশে বিমানবন্দরে যান। সেখানে ব্যক্তিগত বিমানে ওঠার আগে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান তিনি।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ওই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকার করেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার উসকানিতে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। গণতান্ত্রিক যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে ন্যাক্কারজনক ওই হামলায় বেশ কয়েকজন হতাহত হন।