শুক্রবার, ০৩ মে ২০২৪

শিরোনাম

বইমেলায় প্রকাশিত হল লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি লেখক লিজি রহমান। আমেরিকার রাজনীতি ও মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে তার লেখা অনেক বহু জনপ্রিয়তা পেয়েছে। অমর একুশে বইমেলা ২০২৩ এ প্রকাশিত হয়েছে লিজি রহমানের নতুন বই ‘আমেরিকায় বাঙালির চাষবাস’। শনিবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স হলে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে অতিথি ছিলেন কবি ও সিনিয়র সাংবাদিক নাসির আহমেদ, ছড়াকার আবু সালেহ, সাহিত‍্যিক দিলারা মেসবাহ, মোবাশ্বেরা খানম বুশরা, কৃষিবিদ মোহাম্মদ জাহাঙ্গীর আলম। শুভেচ্ছা বক্তব্য দেন লেখক লিজির শুভানুধ্যায়ী ইংল্যান্ড প্রবাসী নাজমা কবির ও সাহিদা ইসলাম।

বইটির ভূমিকা লিখেছেন কৃষিবিদ মোহাম্মদ জাহাঙ্গীর আলম। সেখানে তিনি জানিয়েছেন, বাংলাদেশের কৃষকেরা জীবিকার তাগিদে কৃষিকাজ করেন। কৃষিতে যে পরিমাণ গবেষণা ও বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার হওয়া প্রয়োজন, তার উপস্থিতি বাংলাদেশের কৃষি খাতে নেই; কিন্তু লিজি রহমান সুদূর আমেরিকার মাটিতে সেখানের বৈরী আবহাওয়ায় থেকে বাংলাদেশের শাক-সবজি চাষ করছেন।

বক্তারা লিজি রহমানকে নিয়ে স্মতিচারণ করতে গিয়ে, লিজি রহমানের সাহিত্য চর্চা ও সামাজিক কাজের ওপর আলোকপাত করেন। পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কমিউনিটি তৈরি করে গাছ লাগান, সামাজিক ও মানবিক কাজে নিয়মিত অংশগ্রহণ করেন লিজি; যা অত্যান্ত প্রশংসনীয় কাজ।

সমাপনী বক্তৃতায় লিজি রহমান জানান, বাগান করা আর আমেরিকায় তার গাছ লাগানো নিয়ে করা গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে তিনি বইটি লিখেছেন। লেখালেখি ছাড়াও নিউইয়র্কের রাজপথে প্রতিবাদী কণ্ঠ লিজি রহমান। ২০০৮ সালে তার বড় ছেলে আসিফ রহমানকে সড়ক দুর্ঘটনায় হারানোর পর তিনি নিউইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলনের সাথে যুক্ত হন। যৌক্তিক আন্দোলনের ফলে নিউইয়র্কে তার ছেলে আসিফ রহমানের নামে বাইক লেন করা হয়েছে।