বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

শিরোনাম

ধর্ম/চাঁদ দেখা যায়নি, ঈদুল ফিতর বৃহস্পতিবার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: দেশের আকাশে মঙ্গলবার (৯ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে, বুধবার (১০ এপ্রিল) রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে, পুরো দেশে মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

ঈদুল ফিতরের চাঁদ দেখার জন্য মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ছয়টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে সভা করেছে জাতীয় চাঁদ দেখা কমিটি। এতে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হয়।

বৈঠক শেষে ব্রিফ করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, ‘বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছেন ৬৪ জেলা থেকে ফাউন্ডেশনের উপ পরিচালকেরা। এ অবস্থায় রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে বুধবার (১০ এপ্রিল)। শাওয়াল মাসের প্রথম দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে।’

এর পূর্বে, বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলার প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন।

এ দিকে, সৌদি আরবে সোমবার (৮ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এবার দেশটিতে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হল মঙ্গলবার (৯ এপ্রিল)। ফলে, সৌদি আরবে ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে বুধবার (১০ এপ্রিল)।

সংযুক্ত আরব আমিরাত ও কাতারও ঘোষণা দিয়েছে, মঙ্গলবার (৯ এপ্রিল) হবে রমজান মাসের শেষ দিন ও বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করা হবে।