রবিবার, ০৫ মে ২০২৪

শিরোনাম

পুরস্কার পেলেন যুক্তরাষ্টে কুরআন প্রতিযোগিতায় জয়ী ১৬ বাংলাদেশি

রবিবার, জুলাই ৯, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক/চট্টগ্রাম: যুক্তরাষ্ট্রভিত্তিক বাংলাদেশী মালিকাধানী গণমাধ্যম ‘সিবিএনটিভিইউএসএ’র আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত প্রতিযোগিতায় জয়ীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে শনিবার (১৭ জুন) চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার বারইয়ারহাটের শাহ আমানত ভিআইপি রেস্টুরেন্টের হল রুমে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন স্থান থেকে কুরআন প্রতিযোগিতায় অংশ নেয়া আটজন করে দুই ধাপের মোট ১৬ জন জয়ীর হাতে পুরস্কার তুলে দেন বিচারক ও অতিথিরা।

অনুষ্ঠানের শুরুতে জয়ীদের সুমুধুর কন্ঠে ইসলামী সংগীত পরিবেশন অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে। পুরস্কার নিয়ে জয়ীরা কুরআন তিলাওয়াত করে শুনান। তাদের সুললিত তিলাওয়াতে মুগ্ধ হন উপস্থিত সকলে।

তরুণ প্রজন্মকে কুরআন তিলাওয়াতে আরো উদ্ধুদ্ধ করতে গেল রমজানে এ আয়োজন শুরু হয়। প্রাথমিকভাবে অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণকারীরা নিবন্ধন করেন। পরে গেল ১৪ এপ্রিলে অনলাইন প্লাটফর্ম গুগল মিটের মাধ্যমে এ প্রতিযোগিতার প্রথম পর্ব শেষ। প্রথম পর্বে বাংলাদেশের প্রায় ১৫টি জেলা থেকে ১৪০ জন রেজিস্ট্রেশন করেন। যেখান থেকে আলেমদের বিচারে ৩০ জনকে সমাপনী পর্বের জন্য বাছাই করা হয়৷ গেল ২০ এপ্রিল এ প্রতিযোগিতার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়। এতে দুই ধাপে আটজন করে ১৬ জন জয়ী হোন।

প্রথম ধাপের জয়ীরা হলেন সীতাকুণ্ড কামিল মাদ্রাসার আলা উদ্দিন আস সানি, দারুল উলুম হাটাজারী মাদ্রাসার মুহাম্মদ আসেম, জামালপুর মাদ্রাসার এনামুল হক রাকিব, বাগেরহাট পিসি কলেজের মুহাম্মদ মহিউদ্দিন, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের রাকিবুল হাসান, খুলনা ক্যাডেট মাদ্রাসার আব্দুল্লাহ আল মিকদাদ, নেত্রকোনা জামিয়াতুল দাখিল মাদ্রাসার মুহাম্মদ ইউছুপ, টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজ চট্টগ্রামের নাজমুর রাব্বানি।

দ্বিতীয় ধাপের বিজয়ীরা হলেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির জিয়ায়ুল হাসান, মীরসরাই লতিফিয়া কামিল মাদ্রাসামুহসীন আলী, সীতাকুণ্ড কামিল মাদ্রাসার হাফেজ রায়হান উদ্দিন, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির হাবিবউল্লাহ মাহাদী, মাদবারহাট আলীম মাদ্রাসার মুহাম্মদ সাকিব, আবু তোরাব ফাজিল মাদ্রাসার আব্দুস সালাম, সীতাকুণ্ড কামিল মাদ্রাসারআব্দুল মান্নান ও চট্টগ্রাম কলেজের হাফেজ ইমাম হোসেন।

প্রতিযোগিতায় সুরা বাকারাহ, সুরা আলে ইমরান, সুরা নিসা, সুরা আনফাল, সুরা তাওবা, সুরা বনী ইসরাইল, সুরা ফুরকান, সুরা মূলক, সুরা ইনফিতার থেকে যে কোন দুইটি থেকে কিছু আয়াত তিলাওয়াত করেন। প্রতিযোগিতার হাফেজ আব্দুল্লাহ বলেন, ‘আমরা অসাধারণ কিছু প্রতিযোগী পেয়েছি। আমাদের দেশের ছেলে-মেয়েদের তিলাওয়াত অত্যন্ত সুন্দর। তবে, অনেকের তিলাওয়াতে তাজবীদজনিত সমস্যা রয়েছে।’

সিবিএনটিভিইউএসএ কর্তৃক আয়োজিত এ প্রতিযোগিতার পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানের গ্র্যান্ড স্পন্সর ছিল এসেনসিয়াল হোম কেয়ার। এছাড়াও, কুইন্স সোস্যাল এডাল্ট ডে কেয়ার সেন্টার ইনক এবং সেলএক্সেস ফোন রিফেয়ারও স্পন্সর হিসেবে ছিল এ আয়োজনে।