বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

শিরোনাম

ঢাকা ও রাজশাহীতেও হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

শুক্রবার, ডিসেম্বর ২২, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: এবার ঢাকা ও রাজশাহীতেও অনুষ্ঠিত হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা। কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) চবির ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এর পূর্বে, ভর্তি কমিটির অন্য এক সভায় চবির পরীক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে নেয়ার সিদ্ধান্ত হয়।

ভর্তি কমিটির সভা শেষে ব্যাপারটি নিশ্চিত করে চবির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক মুহাম্মদ হেলাল উদ্দিন নিজামী বলেন, ‘প্রথম বারের মত চবির ভর্তি পরীক্ষা ঢাকার পাশাপাশি রাজশাহীতেও হবে। এরমধ্যে ঢাবি কেন্দ্রে ২৫ হাজার ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১৫ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন।

চবির ভর্তি পরীক্ষা এবারো ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউট মিলিয়ে চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটে হবে। এবারের ভর্তি পরীক্ষা আগামী ২ মার্চ শুরু হবে। ৪ জানুয়ারি ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু হবে। ৪ জানুয়ারি দুপুরে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু হবে; যা ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। তবে, ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে। এবার আবেদন ফি ৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন নিয়মে সি ইউনিটের পরীক্ষা: এবার ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটের ভর্তি পরীক্ষায় বহু পরিবর্তন আনা হয়েছে। অন্যান্য বার ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের আলাদা প্রশ্নে পরীক্ষা হলেও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের অভিন্ন প্রশ্নে পরীক্ষা হবে। এবার ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য ৩২০টি, বিজ্ঞান বিভাগের জন্য ২৫৬টি ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য ৩২টি আসন বরাদ্দ রাখার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া, নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সি ইউনিটের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ থাকবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি: আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট ও ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এছাড়া, ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।