সোমবার, ০৬ মে ২০২৪

শিরোনাম

গ্যাবনে সেনাবাহিনীর প্রতি ‘বেসামরিক শাসন রক্ষার’ আহ্বান যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, আগস্ট ৩১, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: মধ্য আফ্রিকার রাষ্ট্র গ্যাবনের সেনাবাহিনীর প্রতি বেসামরিক শাসন রক্ষার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। একইসাথে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর বিতর্কিত নির্বাচনের জেরে প্রেসিডেন্ট আলী বঙ্গোকে ক্ষমতাচ্যুত করায় উদ্বেগও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। আফ্রিকার দেশ গ্যাবনে বুধবার (৩০ আগস্ট) অভ্যুত্থানের মাধ্যমে সেনা বাহিনী ক্ষমতা দখলের পর যুক্তরাষ্ট্র এই আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিও মিলার বিবৃতিতে বলেছেন, ‘আমরা দায়ীদের মুক্তি দিতে, সরকারের সদস্য ও তাদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে এবং একইসাথে বেসামরিক শাসন রক্ষার আহ্বান জানাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘গ্যাবনের একের পর এক ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন ও আমরা সামরিক দখল ও অসাংবিধানিক ক্ষমতা হস্তান্তরের ঘোর বিরোধী।’

এ দিকে, গ্যাবনে সেনা অভ্যুত্থানের পর অন্তবর্তীকালীন নেতা হিসাবে জেনারেল ব্রাইস ওলিগুই এনগুয়েমারের নাম ঘোষণা করা হয়েছে।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী বঙ্গো তার বাড়ি থেকে একটি ভিডিও বার্তায় সবার সামনে আসেন ও তিনি তার ‘সারা বিশ্বের বন্ধুদের’ তার পক্ষে ‘সরব হওয়ার’ আহ্বান জানান।

একসময়ে ফরাসি উপনিবেশে থাকা গ্যাবন আফ্রিকার অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ। বঙ্গোর ক্ষমতাচ্যুত হওয়ার মাধ্যমে তার পরিবারের ৫৫ বছরের ক্ষমতার অবসান হয়েছে।

বুধবার (৩০ আগস্ট) ভোররাতে সেনা কর্মকর্তারা টিভিতে উপস্থিত হয়ে তাদের ক্ষমতা গ্রহণের কথা জানান।

বঙ্গো পরিবারের প্রতি গ্যাবনের জনগণের দীর্ঘ কাল ধরে তীব্র অসন্তোষ ছিল। টানা ৫৫ বছর ধরে এই পরিবারটি দেশটিকে শাসন করেছে। জীবন যাত্রার ব্যয় বৃদ্ধিসহ আরো নানা বিষয় নিয়ে দেশটিকে ঘিরে জনগণের অসন্তোষ বাড়ছিল।

এ দিকে, জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন ও ফ্রান্স এই অভ্যুত্থানের তীব্র নিন্দা করেছে।

বলে রাখা ভাল, ‘আফ্রিকার অন্য একটি দেশ নাইজারেও গেল এক মাস আগে সেনা অভ্যুত্থান ঘটেছে।’