সোমবার, ০৬ মে ২০২৪

শিরোনাম

তিন সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের মূল্য কেজিতে বেড়েছে ৫০ টাকা

রবিবার, ফেব্রুয়ারী ১১, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: বর্তমানে দেশে পেঁয়াজের মৌসুমের মাঝামাঝি পর্যায় হলেও গেল তিন সপ্তাহের ব্যবধানে মূল্য বেড়েছে ৬২ থেকে ৭১ শতাংশ। জানুয়ারির মাঝামাঝি সময়ে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি, যা জানুয়ারি শেষ দিকে ছিল ১০০ টাকা। এরপর, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে পেঁয়াজের দাম ছিল ১০৫ থেকে ১১০ টাকা কেজি। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) প্রতি কেজি পেঁয়াজের মূল্য লাফিয়ে হয়েছে ১২০ টাকা। শনিবার (১০ ফেব্রুয়ারি) খুচরা বাজারে প্রতি কেজি ১৩০ টাকা দরে বিক্রি হয়েছে। ফলে, মাত্র ২১ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা।

আলামিন হোসেন নামে পেঁয়াজ ব্যবসায়ী পাবনা থেকে পাইকারি দরে পেঁয়াজ কিনে ঢাকায় খুচরা বিক্রি করেন। তিনি গেল সপ্তাহে পাবনায় ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে পাইকারিতে এবং ঢাকায় খুচরা ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করেছেন।

গেল সপ্তাহে প্রতি মণ (৪০ কেজি) পেঁয়াজ তিন হাজার ২০০ থেকে তিন হাজার ৪০০ টাকায় কেনা হলেও এখন পাবনায় তিন হাজার ৮০০ থেকে তিন হাজার ৯০০ টাকায় কিনতে হয়েছে বলে জানান হোসেন।

তিনি বলেন, ‘নয়া মুড়িকাটা পেঁয়াজ তোলা শেষ পর্যায়ে। প্রায় দেড় মাস পূর্বে এসব পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে, আর এখন কৃষকের পেঁয়াজ শেষের দিকে।’

ফলে, সরবরাহ কমতে শুরু করে ও চাহিদার তুলনায় সরবরাহ না থাকায় আচমকা পেঁয়াজের মূল্য বেড়ে যায় বলে জানান আলামিন।

এখন কৃষকের প্রধান পেঁয়াজ বা হালি পেঁয়াজ; যা পুরো বছর পাওয়া যায়। সেই ফসল তুতে আরো কিছুটা সময় লাগবে। তত দিন পর্যন্ত বাজারে এ ধরনের বাড়তি মূল্য থাকতে পারে বলে তিনি উল্লেখ করেন।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সহকারী পরিচালক (বাজার তথ্য) নাসির উদ্দিন তালুকদার বলেন, ‘শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১২০ টাকা দরে বিক্রি হয়েছে।’

গেল সপ্তাহে বিক্রি হয়েছে ৯০ টাকা কেজি, যা এক মাস আগে ছিল ৮৫ থেকে ১০০ টাকায়। কিন্তু, গেল বছর এ সময়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকায়।