সোমবার, ০৬ মে ২০২৪

শিরোনাম

দ্য ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেসের পূর্ণ সদস্য পদ পেল সিএসই

মঙ্গলবার, জানুয়ারী ৩০, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেসের (ডব্লিউএফই) পূর্ণ সদস্য পদ পেয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)।

বুধবার (২৪ জানুয়ারী) অনুষ্ঠিত ডব্লিউএফইয়ের বোর্ড সভায় সিএসইর পূর্ণ সদস্য পদের আবেদন অনুমোদন করা হয়।

সিএসই ২০১৩ সাল থেকে ডব্লিউএফইয়ের অ্যাফিলিয়েট সদস্য এবং ১৯৯৬ সাল থেকে করেস্পন্ডিং সদস্য। ডব্লিউএফইয়ের নীতি অনুসারে, ডব্লিউএফইয়ের পূর্ণ সদস্য পদের জন্য আবেদন করে সিএসই। আবেদনের প্রেক্ষিতে ডব্লিউএফই, সিএসই কর্তৃক পাঠানো প্রয়োজনীয় কাগজপত্র ও নথিপত্র বিশ্লেষণ করে ও একই সাথে বুর্সা ইস্তাম্বুল, বুর্সা মালয়েশিয়া ও মিশরীয় এক্সচেঞ্চের সমন্বয়ে গঠিত ডেস্কটপ রিভিউ দলের প্রতিনিধিদের মাধ্যমে অন-সাইট পরিদর্শন সম্পন্ন করে। অবশেষে, পূর্ণ সদস্য পদের জন্য অনুমোদন দেয়।

সিএসইর প্রধান স্টেকহোল্ডারদের সাথে চলতি জানুয়ারিতে ধারাবাহিকভাবে পৃথক পৃথক ভার্চুয়াল সাক্ষাৎকার সম্পন্ন করে ডব্লিউএফই, যাদের মধ্যে রয়েছে সরকারী কর্তৃপক্ষ যেমন অর্থ মন্ত্রণালয়, বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, এএমএল সুপারভাইজার, সিডিবিএল, সিসিবিএল, ব্রোকার, ইস্যুয়ার ও এক্সচেঞ্জের সিনিয়র ম্যানেজমেন্ট।

ডব্লিউএফই হল পৃথিবীজুড়ে এক্সচেঞ্জ এবং ক্লিয়ারিং হাউসের জন্য একটি বিশ্ব শিল্প গ্রুপ, যা ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এর সদর দফতর ইংল্যান্ডের লন্ডনে অবস্থিত। এটি পৃথিবীর ২৫০ টিরও বেশি মার্কেট ইনফ্রাস্ট্রাকচারসহ বেশিরভাগ এক্সচেঞ্জের প্রতিনিধিত্ব করে, যারা সবচেয়ে বড় আর্থিক কেন্দ্রগুলো থেকে শুরু করে ফ্রন্টিয়ার মার্কেটগুলো চালায়।