মঙ্গলবার, ০৭ মে ২০২৪

শিরোনাম

রাশিয়ার সাথে লেনদেন/জব্দ অর্থ ছাড়াতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা শুরু ভারতের

শনিবার, সেপ্টেম্বর ২, ২০২৩

প্রিন্ট করুন

ভারত/যুক্তরাষ্ট্র/রাশিয়া: ভারতের দুটা হীরা কোম্পানির জব্দ অর্থ মুক্ত করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে আলোচনা শুরু করেছেন দিল্লির কর্মকর্তারা। খবর রয়টার্স, টাইমস অব ইন্ডিয়ার।

নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার রাষ্ট্রায়ত্ত হীরা কোম্পানি আলরোসার সাথে লেনদেন করার অভিযোগে ভারতের অন্তত দুটা কোম্পানির প্রায় দুই কোটি ৬০ লাখ ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র। গেল বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি) ও ট্রেজারি বিভাগ ওই অর্থ জব্দ করে।

কোম্পানি দুটির জব্দ অর্থ ছাড়াতে ভারতের কর্মকর্তারা সম্প্রতি আলোচনা শুরু করেছেন। ভারতের দাবি, তাদের হীরা কোম্পানিগুলো আলরোসার সাথে পশ্চিমাদের নিষেধাজ্ঞা দেয়ার আগেই লেনদেন করেছে। অথবা রাশিয়ার এমন একটা কোম্পানির সাথে লেনদেন করেছে; যা নিষেধাজ্ঞার আওতায় পড়েনি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার অভিযোগে রাশিয়ার বিভিন্ন কোম্পানির ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। আলরোসার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয় ২০২২ সালের এপ্রিলে।

ভারতের অভিযুক্ত কোম্পানিগুলো সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নিজেদের শাখা থেকে রাশিয়ার আলরোসার সাথে লেনদেনের চেষ্টা করছিল। তখন তাদের ওই অর্থ জব্দ করা হয়।

ভারতের কোম্পানিগুলোর নাম জানা যায়নি। তবে, কোম্পানির সংখ্যা দুটা বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেন হামলার পর রাশিয়ার সাথে ভারতের ব্যবসায় বেড়েছে। অন্য পণ্যের মধ্যে রাশিয়া থেকে কম দামে বিপুল অপরিশোধিত জ্বালানি আমদানি করেছে ভারত।

একইভাবে যুদ্ধ শুরুর পর রাশিয়া থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত হীরাও আমদানি করেছে ভারত। রাশিয়ার সাথে লেনদেন করার অভিযোগে ওই দুটি কোম্পানি ছাড়া ভারতের আর কোন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কথা শোনা যায়নি।

রাশিয়া পৃথিবীর বৃহত্তম অপরিশোধিত হীরা রপ্তানিকারক দেশ। আর ভারত বিশ্বের বৃহত্তম পরিশোধিত হীরা ও হীরার পণ্য রপ্তানিকারক দেশ। গেল ৩১ মার্চ পর্যন্ত অর্থ বছরে ভারত পরিশোধিত হীরা রপ্তানি করে দুই হাজার ২০০ কোটি ডলারের বেশি আয় করেছে।