মঙ্গলবার, ০৭ মে ২০২৪

শিরোনাম

৩৫ বছরের মঞ্চায়ন শেষ হল ‘ফ্যান্টম অফ দি অপরা’র

বৃহস্পতিবার, এপ্রিল ২০, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: ১৯৮৮ সালে প্রথম মঞ্চায়নের পর এ পর্যন্ত ১৩ হাজার ৯৮১ বার মঞ্চায়নের পর রোববার (১৬ এপ্রিল) শেষ হল ব্রডওয়ের সবচেয়ে দীর্ঘ দিন চলা নাটক ‘ফ্যান্টম অফ দি অপরা’। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের টাইমস স্কয়ারের ৪৪তম সড়কের ম্যাজেস্টিক থিয়েটারে আর এ নাটকটি দেখতে দর্শকদের ভিড় হবে না।

প্যানডেমিকের পর নতুন করে মঞ্চায়ন শুরু হলে ব্যয়ের সাথে আয়ের সামঞ্জস্য করা যাচ্ছিল না বলেই হয়তো ‘ফ্যান্টম অফ দি অপরা’র এ পথচলা হঠাৎ শেষ হয়ে গেল।

নতুন করে প্রস্তুতির জন্যই মিলিয়ন ডলারের বেশি খরচ হয়ে গেছিল। এ যবনিকায় সবচেয়ে স্তম্ভিত হয়েছে গীতিনাট্যটির একনিষ্ঠ ভক্তরা; যাদের অনেকেই এরই মধ্যে কয়েক ডজন বা কেউ কেউ শত বার থিয়েটারে গিয়ে নাটকটি উপভোগ করে ফেলেছে। ‘ফ্যান্টম অফ দি অপরা’কে ঘিরেই এদের অনেকের মধ্যে বন্ধুত্ব গড়ে উঠেছে।

‘আমি বলতে পারি, এর সঙ্গীত, দৃশ্যপট, আর বিশেষ করে ফ্যান্টম যে ক্রিস্টিনের জন্য শেষে তার সুখকে উৎসর্গ করে- এ বিষয়টিকে পছন্দ করি।’ পেনসিলভেনিয়ার লাইব্রেরিয়ান কেটি ইলিনেক বলেন। যিনি ১৯৯৩ সালে প্রথম ‘ফ্যান্টম’এর প্রেমে পড়েন।

‘আতঙ্কের মাধ্যমে তারা এক মায়াজালের সৃষ্টি করেছে। তবে, সব উপাদান তালিকা করলেও গীতিনাট্য হিসেবে ‘ফ্যান্টম’ এর রহস্যের তুলনা করা যাবে না।’

চার্লি পিটারসন অষ্টম শ্রেণি থেকে ‘ফ্যান্টম অফ দি অপরা’ দেখে আসছেন। তিনি জানান, মায়ের মৃত্যুর পর মাসের পর মাস এ সাাউন্ডট্র্যাক শুনতেন তিনি ঘনিষ্ঠ বন্ধুর সাথে। সেই বন্ধু এখন অন্য শহরে থাকলেও এ নাটককে উপলক্ষ করে তারা বার কয়েক মিলিত হয়েছেন তারুণ্যে।

‘এটি এমন এক আশ্রয়; যেখানে দরকারের সময়ই যাওয়া যেত।’ পিটারসন বলেন। নাটকটি বন্ধ হওয়া নিয়ে তিনি বলেন, ‘মনে হচ্ছে, আরেকজন বন্ধু আলাদা হয়ে গেল।’