মঙ্গলবার, ০৭ মে ২০২৪

শিরোনাম

বুধবার ইসরাইল সফরে যাচ্ছেন বাইডেন

মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০২৩

প্রিন্ট করুন
জো বাইডেন

তেল আবিব, ইসরাইল: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হামাসের হামলার পর সংহতি জানাতে বুধবার (১৬ অক্টোবর) ইসরাইল সফরে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন এ তথ্য জানিয়েছেন। একইসাথে ব্লিংকেন জানিয়েছেন, ইসরাইল গাজায় বেসামরিক সহায়তা নিয়ে কাজ করতে সম্মত হয়েছে।

গেল ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর ব্লিংকেন দ্বিতীয় দফায় তেল আবিব সফরে আসেন। তেল আবিবে তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়াামিন নেতানিয়াহু ও তার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে প্রায় আট ঘন্টার বৈঠক শেষে এসব তথ্য জানান।

মঙ্গলবার (১৭ অক্টোবর) তেল আবিবে তিনি বলেন, ‘ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সংহতি ও দেশটির নিরাপত্তার প্রতি আমাদের দৃঢ় অঙ্গীকার পুনর্নিশ্চিত করবেন জো বাইডেন।’

তিনি আরো বলেন, ‘ইসরাইলের অধিকার রয়েছে হামাস ও অন্যান্য সন্ত্রাসী গ্রুপের হামলা থেকে তার নিজ জনগণকে রক্ষা করার।’

ব্লিংকেন বলেন, ‘বাইডেন ইসরাইলের কাছ থেকে তার জনগণকে রক্ষায় কী প্রয়োজন, তা শুনবেন।’

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, ‘চলমান সংঘাতের চরম সংকটময় মুহূর্তে জো বাইডেন ইসরায়েল যাচ্ছেন। বুধবার (১৮ অক্টোবর) তার তেল আবিবে পৌঁছানোর কথা।’

ইসরাইল সফর শেষে জো বাইডেনের জর্ডানের রাজধানী আম্মান যাওয়ার কথা। সেখানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে বাইডেন বৈঠক করবেন।

এ দিকে, গেল বৃহস্পতিবার (১২ অক্টোবর) অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরাইল সফর করেন। ইসরাইলের পর ব্লিঙ্কেন কাতার, জর্ডান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিসর সফরে করেন।

ব্লিঙ্কেন বলেন, ‘ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ যেন আঞ্চলিকভাবে ছড়িয়ে না পড়ে, সেটা নিশ্চিত করার বিষয়ে আরব দেশগুলোর সাথে তার কথা হয়েছে।’

বলে রাখা ভাল, ফিলিস্তিনের সংগঠন হামাস গেল ৭ অক্টোবর ইসরাইলে আচমকা বড় ধরনের হামলা চালায়। পাল্টা উত্তর হিসেবে ইসরাইল অব্যাহতভাবে গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে। গাজা এখন পুরোপুরি অবরুদ্ধ। সেখানে চলছে অবর্ণনীয় মানবিক সংকট।